ক) গণযোগাযোগ অধিদপ্তর সরকারের তথ্য মন্ত্রণালয়ের একটি প্রচারধর্মী সেবামূলক প্রতিষ্ঠান। খ) দেশের ৬৪টি জেলা ও ৪টি পার্বত্য উপজেলাসহ মোট ৬৮টি তথ্য অফিসের মাধ্যমে এ অধিদপ্তর সরকারের কর্মসূচী ও নীতি সম্পর্কে দেশের জনসাধারণকে অবহিত, শিক্ষিত ও উদ্বুদ্ধ করে দেশের উন্নয়নে সম্পৃক্ত করে। গ) বিভিন্ন সামাজিক, অর্থনৈতিক ও স্বাস্থ্য্ সর্ম্পকিত ইস্যুতে আন্তর্জাতিক যোগাযোগ ও সুর্নিদিষ্ট প্রচারকৌশল অবলম্বন করে এডভোকেসী প্রোগ্রাম বাস্তবায়নের মাধ্যমে এ অধিদপ্তর ও জেলা তথ্য অফিস সেবা প্রদান করে। ঘ) গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের গ্রাহক: গ্রামীন কৃষক, শ্রমিক, মহিলা এবং শিশুসহ দেশব্যাপি তৃনমূল পর্যায়ের সুবিধা বঞ্চিত এবং অর্থনৈতিক ও সামাজিক ভাবে অনগ্রসর বিশাল জনগোষ্ঠী গণযোগাযোগ অধিদপ্তরের গ্রাহক। ঙ) প্রচারের মাধ্যমে সেবা প্রদানের ক্ষেত্র সমূহ: (১) শিশু ও নারী শিক্ষা (২) শিশু ও নারী অধিকার (৩) জন্মনিয়ন্ত্রন ও জন্মনিবন্ধন (৪) নিরাপদ মাতৃত্ব (৫) টিকাদান কর্মসূচী (৬) স্যানিটেশন (৭) বার্ডফ্লু প্রতিরোধ (৮) নির্বাচনী প্রচার (৯) নারী পুরুষের বৈষম্যরোধ (১০) বাল্য বিবাহ প্রতিরোধ (১১) এইচ আইভি/ এইডস প্রতিরোধ (১২) মাদকের অপব্যবহাররোধ (১৩) বৃক্ষরোপন (১৪) আত্ন ও নতুন কর্মসংস্থান সৃষ্টি (১৫) সরকারের নানামুখী উন্নয়ন কর্মকান্ডের প্রচার। চ) সেবা প্রদানের পদ্ধতি বা কৌশল: (১) ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদর্শনী (২) সেমিনার/ মহিলা সমাবেশ/ কমিউনিটি সভা/ রেলী (৩) শিশু কিশোর ও নারী মেলা (৪) খন্ড সমাবেশ (৫) উদ্বুদ্ধকরন লোক সংগীতানুষ্ঠান (৬) আলোচনা সভা ও উঠান বৈঠক (৭) কথামালা প্রচার(মাইকিং) (৮) শব্দ যন্ত্র স্থাপন (৯) অশ্লীলতা বন্ধে সিনেমা হল পরিদর্শন (১০) জনমত প্রতিবেদন। ছ) জনগন কিভাবে উপকৃত হয়: জনগনের জীবনমান উন্নয়নের সাথে সংশ্লিষ্ট বিষয় যেমন:-শিক্ষা, স্বাস্থ্য ও উন্নয়ন সম্পর্কে অধিদপ্তরে প্রচার কৌশল প্রদর্শনের মাধ্যমে অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের দক্ষ্ কর্মচারীবৃন্দ তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠীকে উদ্বুদ্ধ করেন। এর মাধ্যমে সাধারন মানুষ তাদের জীবনমান উন্নয়নে শিক্ষা লাভ করে থাকেন। জ) কিভাবে সেবা পাওয়া যায়: গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিসের কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণ্যমাণ্যব্যক্তি, শিক্ষক, ধর্মীয় নেতা ও কমিউনিটি লিডারদের অর্ন্তভূক্ত করা হয়। তাদের মাধ্যমে অথবা সরাসরি গণযোগাযোগ অধিদপ্তরের সেবা গ্রহণ করতে পারে। ঙ) সেবা গ্রহণের ক্ষেত্রে যোগাযোগের ঠিকানা: ১) মহাপরিচালক গণযোগাযোগ অধিদপ্তর, ঢাকা ফোন:-৯৩৪৭০০৫। ২) তথ্য ও ডকুমেন্টেশন অফিসার গণযোগাযোগ অধিদপ্তর, ঢাকা ফোন:-৯৩৬১৩৫৮। ৩) জেলা তথ্য অফিসার, সুনামগঞ্জ ফোন:-৬২৬৪৪। * জনগণকে প্রকৃত অর্থে সেবা প্রদান করাই জনকল্যাণমূখী প্রতিটি সরকারের অন্যতম দায়িত্ব। * আপনার এলাকায় সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশ এবং দেশের মানুষের জীবনমান উন্নয়নে জেলা তথ্য অফিসের সাহায্য নিন। * আপনার এগিয়ে আসা এবং সহযোগীতার মনোভাব গণযোগাযোগ অধিদপ্তর ও জেলা তথ্য অফিস সমূহের সেবা কার্যক্রম আরো জোরদার ও সু-সংহত করবে। |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS